বৃত্তিসহ কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে আইডিবি-বিআইএসইডাব্লিউ

9322 2017-06-09 Scholarship
Naima Yasmin

Naima Yasmin
Contributor

আমাদের পরিবারের সদস্য সংখ্যা পাঁচজন। বাবা রিকশা চালিয়ে যা আয় করত তাই দিয়ে আমাদের সংসার চলত। কখনও অর্ধবেলা অনাহারে কেটেছে। বাবার পক্ষে আমাদের এত বড় সংসার চালানো সম্ভব হচ্ছিল না। তার ওপর আমার পড়ালেখার খরচ। আমি বিভিন্নভাবে সাপোর্ট দিতে চাইতাম কিন্তু পারতাম না। কারণ আমি মাত্র এসএসসি পাস করেছি। আমার এক বন্ধুর মাধ্যমে জানতে পারি আইডিবি-বিআইএসইডাব্লিউ পত্রিকায় কারিগরি প্রশিক্ষণ দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তার কাছে শুনে ইসলামী ব্যাংক থেকে ফরম নিয়ে পরীক্ষা দিয়ে প্রশিক্ষণ গ্রহণ করি’, বলছিলেন দেশের প্রথম সারির গ্রুপ অব কোম্পানির সিনিয়র টেকনিশিয়ান মো. আল মামুন। নানাবিধ সমস্যার কারণে অনেকের পড়ালেখা চালিয়ে নিতে পারে না। লেখাপড়া শেষ না করেই বিভিন্ন কাজে যোগ দিয়ে থাকে। প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাবে ভালো কোনো কাজ পায় না। এরকম ঝরেপড়া শিক্ষার্থী ও সুবিধাবঞ্চিতদের জন্য রয়েছে কারিগরি প্রশিক্ষণ নেয়ার সুযোগ। আর এরকম একটি প্রশিক্ষণের আয়োজন করে থাকে ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াকফ (আইডিবি-বিআইএসইডাব্লিউ)। এটি একটি শিক্ষা প্রকল্প। যা দেশের সুবিধাবঞ্চিত মুসলমান যুবসমাজের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের লক্ষে কাজ করে থাকে। যুবসমাজকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে থাকে। যাতে তারা স্বাবলম্বী হয়ে উঠতে পারে, পাশাপাশি সমাজ ও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। ভোকেশনাল ট্রেনিংয়ের ক্ষেত্রে বিনা ফি’তে  বিভিন্ন ট্রেডে ছয় মাস মেয়াদি কারিগরি প্রশিক্ষণ প্রদান করে আসছে প্রতিষ্ঠানটি। আর্থিক কারণে পড়াশোনা বন্ধ হয়ে যাওয়া এসব দরিদ্র মুসলিম যুব সমাজকে দক্ষ ও পেশাদার পর্যায়ে উন্নীত করাই এই প্রোগ্রামের লক্ষ্য ও উদ্দেশ্য। এ পর্যন্ত ৬৭০ জন প্রশিক্ষণার্থীকে  সফলভাবে প্রশিক্ষণ নিয়ে অধিকাংশই দেশে বিদেশের ১৪০টির বেশি প্রতিষ্ঠানে কর্মরত আছে। প্রতি বছর চারটি ধাপে এখানে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেয়া হয়। প্রতিষ্ঠান দুটি তাদের ভোকেশনাল ট্রেনিংয়ের আওতায় ১১তম রাউন্ডে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।  আপনিও আবেদন করতে পারেন।  
প্রশিক্ষণের বিষয় : আইডিবি-বিআইএসইডাব্লিউতে ভোকেশনাল ট্রেনিংয়ে মোট ছয়টি বিষয়ের ওপর প্রশিক্ষণ দেয়া হবে। বিষয়গুলো হল : ইলেকট্রিক্যাল ওয়ার্কস, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, ইলেকট্রুনিক্স, রিফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং, মেশিনিস্ট ও আটোমোবাইল। প্রতি কোর্সের মেয়াদ ছয় মাস। প্রতি দিন ৫ ঘণ্টা করে ক্লাস চলবে সপ্তাহে ছয় দিন। প্রতি দিন সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত ক্লাস চলবে। প্রশিক্ষণ দেয়া হবে ঢাকা ও ফরিদপুর শহরে নির্বাচিত প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে।

আবেদনের যোগ্যতা : বাংলাদেশের সুবিধা বঞ্চিত মুসলমান যুবসমাজ যারা আর্থিক সমস্যার কারণে এসএসসি বা দাখিল পাসের পর আর লেখাপড়া করতে পারে নাই তারা এখানে আবেদন করতে পারবে। ইলেকট্রিক্যাল ওয়ার্কস, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন ও অটোমোবাইল  প্রশিক্ষণ কোর্সে ভর্তি হতে চাইলে প্রার্থীকে ন্যূনতম অষ্টম শ্রেণী হতে হবে। অন্যান্য বিষয়ের জন্য এসএসসি বা দাখিল পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের বয়স হবে ন্যূনতম ১৮ বছর থেকে ২৫ বছর। চাকরিজীবীদের আবেদনের সুযোগ নেই।
আবেদন প্রক্রিয়া ও ভর্তি : এই প্রশিক্ষণ কোর্সে ভর্তির জন্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইট www.idb-bisew.org  থেকে আবেদন পত্র ডাউনলোড করা যাবে। এছাড়াও  অনলাইনে সরাসরি (pis.idb-bisew.org/apply)  আবেদন করা যাবে। আবেদনের পর প্রার্থীদের  প্রতিযোগিতামূলক লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। এই বিষয়ে আইডিবি-বিআইএসইডাব্লিউ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর জাহিদ আল মাহাদী বলেন, ‘প্রার্থীদের ১০০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে দক্ষতা যাচাই করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে। পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবেন’।
সুযোগ-সুবিধা : এখানে থাকছে ছয় মাসে দক্ষ কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ। জাহিদ আল মাহাদী জানান, এখানে ভর্তি হওয়ার পরে প্রশিক্ষণার্থীকে কোনো খরচ বহন করতে হবে না। প্রশিক্ষণ ফি, বই, পরীক্ষা ফি এবং প্রশিক্ষণ চলাকালীন শিক্ষার্থীদের থাকা-খাওয়ার ব্যয়ভার আইডিবি-বিআইএসইডাব্লিউ বহন করবে। প্রশিক্ষণকালে প্রত্যেক প্রশিক্ষণার্থীদের মাসিক ৫০০ টাকা করে ভাতা দেয়া হবে। এছাড়াও প্রশিক্ষণ শেষে তাদের চাকরি পাওয়ার ক্ষেত্রে সর্বাত্মক  সহযোগিতা করে প্রতিষ্ঠানটি।
কাজের ক্ষেত্র : এখানে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দেয়া হয়, যা দিয়ে দেশে বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ পাওয়া সহজ হয়। এখানে কারিগরি বিষয়ের ওপর প্রশিক্ষণ নিয়ে দেশে ব্যাংক, বীমা, বায়িং হাউসসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ রয়েছে। এছাড়া বিদেশে রয়েছে কাজের সুযোগ রয়েছে। জাহিদ আল মাহাদী জানান, ‘আমরা প্রতি বছর চাকরির বাজার জরিপ করে দেখি কোনো কোনো বিষয়ের চাহিদা বেশি সেই অনুযায়ী আমাদের কোর্সগুলো ডিজাইন করে থাকি। এই কারণে এখান থেকে কোর্স করে বসে থাকার আশংকা কম। আমাদের এখানে থেকে যারা প্রশিক্ষণ নিয়েছে তার শতভাগই বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছে’। এছাড়াও যারা চাকরি করতে চান না, তারা উদ্যোগক্তা হতে পারেন।
বিস্তারিত জানতে : যোগাযোগ করতে পারেন। আইডিবি-বিআইএসইডাব্লিউ, আইডিবি ভবন (৫ম তলা), শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭। ফোন: ৯১৮৩০০৬। দেখতে পারেন ওয়েবসাইট www.idb-bisew.org

  

Leave you comments here

  
Similar Post for You

Hotjobsbd সম্পর্কিত চাকরির তথ্য পেতে নিচের পেজে লাইক দিন

বিভাগসমুহ



Copyright © 2012-2017, Hotjobs. Developed by YOUTHFIREIT.