বিসিএস দিতে লাগবে এনআইডি

2574 2017-06-08 Entrepreneurship
Naima Yasmin

Naima Yasmin
Contributor

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার আবেদন করতে  জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক করা হয়েছে। আবেদন ফরমে এনআইডি নম্বর দেওয়া ছাড়া কেউ বিসিএসে অংশ নেওয়ার সুযোগ পাবে না। 

আজ বৃহস্পতিবার সরকারি কর্মকমিশনের (পিএসসি) কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ৩৮তম বিসিএস থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে। তবে যেসব পরীক্ষার্থীর কাছে এখনো এনআইডি নেই, তাঁদের জন্য পিএসসি বিকল্প চিন্তা করছে।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বিষয়টি জানিয়ে বলেন, ৩৮তম বিসিএস থেকেই পরীক্ষার্থীরা বাংলা ও ইংরেজিতে উত্তর দেওয়ার সুযোগ পাবেন।

 ‘একটা সিম কিনতে বা ব্যাংকে অ্যাকাউন্ট করতে যদি এনআইডি লাগে, তাহলে বিসিএস পরীক্ষা দিতে কেন আইডি নম্বর চাইব না?’, বলেন পিএসসির চেয়াম্যান।

দেশে বর্তমানে এক কোটি ১৭ লাখ নাগরিকের হাতে জাতীয় পরিচয়পত্র নেই। নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব নাগরিকের হাতে এনআইডি পৌঁছানো পর্যন্ত এটি বাধ্যতামূলক না করতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে পিএসসির চেয়ারম্যান বলেন, ‘যারা বিসিএস পরীক্ষা দেবে তাদের বয়স ১৮ বছরের নিচে নয়। ফরমে যদি শুধু নাম আর ছবি লাগিয়ে আবেদন করা হয়, তখন কেউ যদি ছবি বদলে ফেলে- আপনি তো তাকে চিনতে পারবেন না। সেই দিকটা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার পরও যদি কারো এ সংক্রান্ত কোনো সমস্যা হয়, সে ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা বিবেচনা করা হবে।’

  

Leave you comments here

  
Similar Post for You

Hotjobsbd সম্পর্কিত চাকরির তথ্য পেতে নিচের পেজে লাইক দিন

বিভাগসমুহ



Copyright © 2012-2017, Hotjobs. Developed by YOUTHFIREIT.