স্কলারশীপের মাধ্যমে চীনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়তে যাচ্ছেন ৩৪৯ শিক্ষার্থী

21286 2017-09-16 TVET
Naima Yasmin

Naima Yasmin
Contributor

বাংলাদেশে এই প্রথমবার ৩৪৯ জন কারিগরি শিক্ষার্থী বিদেশি সরকারের স্কলারশিপ পেয়েছেন। এর মধ্যে ৩১৮ জন ছাত্র এবং ৩১ জন ছাত্রী। চীনের ১০টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়বেন এসব শিক্ষার্থীরা। আজ শনিবার (১৬ সেপ্টেম্বর) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে কারিগরি শিক্ষা অধিদফতর আয়োজিত এক ওরিয়েন্টেশন অনুষ্ঠানে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

অনুষ্ঠানে জানানো হয়, চীন সরকার নিজস্ব পদ্ধতিতে বাছাই করে এসব শিক্ষার্থীকে স্কলারশিপ দিয়েছে। সেখানে উচ্চতর ডিগ্রিতে অধ্যয়ন ও পরবর্তীতে তাদের কর্মসংস্থানের সুযোগ পাওয়ারও সম্ভাবনা রয়েছে। এরা দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে পড়াশোনা করছিল।

কারিগরি ক্ষেত্রের ৩৪৯ জন শিক্ষার্থীর অরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘চীন, জাপান, জার্মান অস্ট্রেলিয়া, কোরিয়া, সিঙ্গাপুরসহ প্রতিটি উন্নত দেশের দিকে তাকালে দেখা যায়, তাদের প্রত্যেকের কারিগরি শিক্ষার্থীর এনরোলমেন্ট হার ৬০ শতাংশের বেশি। আমাদের দেশের কারিগরি শিক্ষা অত্যন্ত পিছিয়ে ছিল। ২০০৯ সালের আগে কারিগরি শিক্ষার এনরোলমেন্ট ছিল এক শতাংশের নিচে। সরকারের নানামুখী উদ্যোগ ও কার্যক্রমের ফলে বর্তমানে তা ১৪ শতাংশে উন্নীত হয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, এই প্রথম বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থীকে স্কলারশিপে বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের জন্য পাঠানো হচ্ছে। কারিগরি শিক্ষার মান বৃদ্ধিতে ইতোমধ্যে সিঙ্গাপুর থেকে ৪২০ জন এবং পরে আরও ১ হাজার ১৫০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। চীনের গুয়াংজুতে ৫৮১ জন শিক্ষকের পর্যায়ক্রমিক প্রশিক্ষণ চলছে। এ ধারা অব্যাহত থাকবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষাসচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ প্রমুখ বক্তব্য রাখেন।

টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (টিভিইটি) বিষয়ক লিখা পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। চাকরি ও ক্যারিয়ার বিষয়ক আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃ fb.com/engrjobs.bd 

  

Leave you comments here

  
Similar Post for You

Hotjobsbd সম্পর্কিত চাকরির তথ্য পেতে নিচের পেজে লাইক দিন

বিভাগসমুহ



Copyright © 2012-2017, Hotjobs. Developed by YOUTHFIREIT.