বিনা খরচে প্রশিক্ষণ পাবে ৪০০০ তরুণ

1856 2017-07-20 Scholarship
Naima Yasmin

Naima Yasmin
Contributor

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে সেপ প্রকল্পের আওতায় চার বছরে প্রশিক্ষণ পাবে চার হাজার তরুণ-তরুণী। প্রকল্পটি শুরু হয়েছে এ বছরের জুলাই থেকে। চলবে ২০২০ সালের জুলাই পর্যন্ত। 

ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটির অধীনে চার বছরে প্রশিক্ষণ পাবে চার হাজার তরুণ-তরুণী। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে সেপ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ দেওয়া হবে। পর্যটনশিল্পের রয়েছে ব্যাপক সম্ভাবনা। তরুণ শ্রমশক্তিকে দক্ষ করে গড়ে তোলার জন্য এ প্রকল্প চালু করা হয়েছে। প্রকল্পটি শুরু হয়েছে এ বছরের জুলাই থেকে, চলবে ২০২০ সালের জুলাই পর্যন্ত।

 

কেন এই প্রশিক্ষণ

ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটির চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মহিউদ্দিন হেলাল জানান, ‘পর্যটন সম্ভাবনাময় একটি শিল্প। দিন দিনই বাড়ছে এ শিল্পে কাজের সুযোগ। কিন্তু সে হারে দক্ষ শ্রমশক্তি পাওয়া যাচ্ছে না। অথচ আমাদের দেশে রয়েছে কর্মক্ষম অদক্ষ তরুণ শ্রমশক্তি। আমাদের লক্ষ্য আগামী চার বছরে এ শিল্পে চার হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়ার এ খাতে দক্ষ ও অভিজ্ঞ করে গড়ে তোলা। ’

মহিউদ্দিন হেলাল জানান, এ খাতে দক্ষ লোকের চাহিদা শুধু দেশেই নয়, সারা বিশ্বের পর্যটন খাতে তাদের কাজের সুযোগ রয়েছে।

 

ভর্তির যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ন্যূনতম এসএসসি বা সমমান। বয়স থাকতে হবে কমপক্ষে ১৮ বছর। মহিলা ও পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন। ভর্তিতে অগ্রাধিকার দেওয়া হবে আদিবাসী, মহিলা ও শারীরিক প্রতিবন্ধীদের।

বিনা মূল্যে ভর্তির আবেদন ফরম পাওয়া যাবে নির্ধারিত প্রশিক্ষণ ্ইনস্টিটিউটে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের সত্যায়িত কপি, ইউনিয়ন পরিষদ বা ওয়ার্ড কাউন্সিলরের দেওয়া নাগরিকত্ব সনদ এবং মা-বাবার আয়ের সনদ জমা দিতে হবে।

প্রার্থী নির্বাচন ও সাক্ষাৎকার

মহিউদ্দিন হেলাল জানান, সাক্ষাৎকারের মাধ্যমে বাছাই করা হবে। বিষয় ও ব্যাচ অনুসারে সাক্ষাতের তারিখ ও সময় জানিয়ে দেবে ইনস্টিটিউট। সাক্ষাৎকারে প্রার্থীর আচার-ব্যবহার, কেন প্রশিক্ষণ নিতে চায় বা প্রশিক্ষণ নিয়ে কী করতে চায়, সে বিষয়ে জানতে চাওয়া হবে।

 

প্রশিক্ষণের ধরন

আধুনিক উপকরণ ও অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের মেয়াদ চার মাস। ইনস্টিটিউটে দুই মাস তত্ত্বীয় ক্লাস। বাকি দুই মাস হাতে-কলমে ইন্ডাস্ট্রিতে সংশ্লিষ্ট বিষয়ে কাজ শেখানো হবে।

চার ঘণ্টা করে ক্লাস করতে হবে। সকালের ব্যাচ শুরু হবে সকাল ৯টায় এবং দুপুরের ব্যাচ শুরু হবে দুপুর ২টায়।

 

মিলবে ভাতা, চাকরি ও সনদ

প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য কোনো ফি দিতে হবে না। উপরন্তু কোর্স শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে দশ হাজার চারশত টাকা ভাতা দেওয়া হবে। তবে ভাতার টাকা প্রশিক্ষণ 

ইনস্টিটিউটভেদে মাসিক হারেও দেওয়া হতে পারে। প্রকল্পের নিয়ম অনুসারে প্রশিক্ষণ শেষে চাকরির বিষয়ে সহায়তা করবে কর্তৃপক্ষ। প্রশিক্ষণ শেষে দেওয়া হবে সনদ।

 

খোঁজ জানবে যেভাবে

প্রকল্প চলাকালে প্রতি তিন মাস পর পর প্রশিক্ষণার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগ্রহীরা নির্ধারিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ভর্তির আবেদন পাঠাতে পারবে। এ প্রকল্পের আরো তথ্যের জন্য যোগাযোগ করতে পারবে প্রকল্পের অফিসে।

ঠিকানা : ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, বাড়ি নম্বর ১২৩ (পঞ্চম তলা/৫ এ), রোড ১৩/এ, পশ্চিম ধানমণ্ডি, ঢাকা-১২০৯।

ফোন : ০২-৯১৪২৭৮৮।

ওয়েব : www.isctourism.org

প্রশিক্ষণ যেখানে

১১টি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। এসব প্রতিষ্ঠানে ভর্তির যাবতীয় তথ্য পাওয়া যাবে। প্রতি চার মাস অন্তর অন্তর শুরু করা হবে নতুন ব্যাচ।

টনি খান কালিনারি ইনস্টিটিউট অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স।

যোগাযোগ : জেরুন প্যারাডাইস, বাড়ি নম্বর ৪ (পঞ্চম তলা), রোড নম্বর ২৭, ধানমণ্ডি। মোবাইল : ০১৮৫৭২৬৫১২১

ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড হসপিটালিটি প্রতিষ্ঠানটি প্রশিক্ষণ দেবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস বিষয়ে।

যোগাযোগ : হোসেন প্লাজা (তৃতীয় তলা), বাড়ি নম্বর ১, রোড ১৫ (নতুন), পুরাতন ২৮, ধানমণ্ডি, ঢাকা। মোবাইল : ০১৮৫৭৮০০৪৯৫

আপডেট হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউস কিপিং কোর্স।

যোগাযোগ : ইউনিক ট্রেড সেন্টার (নিচতলা), ৮ পান্থপথ, ঢাকা। মোবাইল : ০১৭৮৬১১৫৫০০

ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুল থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, 

ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস কোর্স দুটি।

যোগাযোগ : প্লট নম্বর ২ ও ৩, মিরপুর-২, ঢাকা-১২১৬।

মোবাইল : ০১৬১৫৩৫৬৬৬৬

ব্র্যাক লার্নিং সেন্টার কেন্দ্র থেকে করা যাবে ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স।

যোগাযোগ : আশকোনা, উত্তরা, ঢাকা।

মোবাইল : ০১৭২১১৩৮৭৯৭

রিজেন্সি হসপিটালিটি ট্রেনিং ইনস্টিটিউট থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স। যোগাযোগ : প্লট-২২/এ, ফারুক সরণি, নিকুঞ্জ-২, খিলক্ষেত, ঢাকা। মোবাইল : ০১৭১৩৩৩২৫৭৬

শেখ ফজিলাতুননেসা মুজিব মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার থেকে করা যাবে হাউসকিপিং কোর্সটি। যোগাযোগ : দারুস সালাম, মিরপুর-১, ঢাকা। মোবাইল : ০১৯১৫৬৮০৩৪৩

কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউট কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন কোর্সটি করা যাবে। যোগাযোগ : ঝিলোনজা, কক্সবাজার। মোবাইল : ০১৭২৩৭৮৯৭৪৪

মৌলভীবাজার টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ থেকে করা যাবে হাউসকিপিং কোর্সটি। যোগাযোগ : বড়বাড়ী, মৌলভীবাজার।

মোবাইল : ০১৭১৬৩৩৮৮৪৮

টনি খান হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং বিষয়ে প্রশিক্ষণ দেবে। যোগাযোগ : ৯/এ আনন্দ টাওয়ার, জেল রোড, সিলেট। মোবাইল : ০১৭০৯৯৩২২৬২

বাংলাদেশ হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স বিষয়ে প্রশিক্ষণ দেবে।

যোগাযোগ : ১৪৭/ডি, গ্রিন রোড, ঢাকা-১২১৫।

মোবাইল : ০১৭১৩০৩৯৪৩৯

  

Leave you comments here

  
Similar Post for You

Hotjobsbd সম্পর্কিত চাকরির তথ্য পেতে নিচের পেজে লাইক দিন

বিভাগসমুহ



Copyright © 2012-2017, Hotjobs. Developed by YOUTHFIREIT.