বিটিসিএলে নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

2002 2017-07-19 Education & Training
Naima Yasmin

Naima Yasmin
Contributor

সহকারী ম্যানেজার ও জুনিয়র সহকারী ম্যানেজার পদে ১৭০ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কম্পানি লিমিটেড (বিটিসিএল)। সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) পদে ৭০ জন ও জুনিয়র সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) পদে নেওয়া হবে ১০০ জন। পাওয়া যাবে www.btcl.com.bd/en/208/career ও http://bit.ly/2s6voTI ওয়েবলিংকেও।

আবেদনের যোগ্যতা

সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) পদে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার কৌশল বিভাগে ৪ স্কেলে সিজিপিএ ৩.০০সহ স্নাতক হতে হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে জিপিএ ৫ স্কেলে ৪.৪০ থাকতে হবে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পর্যায়ে ৪ স্কেলে সিজিপিএ ৩.২০ থাকতে হবে।

জুনিয়র সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) পদের ইলেকট্রিক্যাল কিংবা ইলেকট্রনিক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার কৌশল বিষয়ে ৪ স্কেলে সিজিপিএ ৩.০০সহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস হতে হবে। মাধ্যমিক পর্যায়ে জিপিএ ৫ স্কেলে থাকতে হবে ৪.২০। ১ জুন ২০১৭ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য বয়সসীমা ৩২ বছর।

নিয়োগপদ্ধতি

আবেদনপত্র যাচাই-বাছাই করে লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। বিটিসিএলের সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) সাজ্জাদ হোসেন জানান, লিখিত পরীক্ষা নেবে বুয়েট। পরীক্ষার প্রশ্নপত্রও তৈরি করবেন বুয়েটের শিক্ষকরা।

বিটিসিএলের বিভাগীয় প্রকৌশলী (নিয়োগ) সুনীল কুমার অধিকারী বলেন, এমসিকিউ পদ্ধতিতে ৮০ নম্বরের পরীক্ষা হতে পারে। প্রশ্ন করা হবে দুটি ভাগে। ৩০ নম্বরের সাধারণ জ্ঞান এবং ৫০ নম্বর থাকবে বিষয়ভিত্তিক। সাধারণ জ্ঞানে বাংলা, ইংরেজি, গণিত, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ বিষয়াবলি থেকে প্রশ্ন আসতে পারে। আর বিষয়ভিত্তিক প্রশ্নে নিজ বিষয়ের ওপর প্রশ্ন থাকবে।

পরীক্ষার প্রস্তুতি

সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) সাজ্জাদ হোসেন জানান, বাংলা বিষয়ে ব্যাকরণ থেকে প্রশ্ন থাকবে। আসতে পারে শুদ্ধ বানান, কারক-বিভক্তি, পদ নির্ণয়, এককথায় প্রকাশ ও সমাস নির্ণয়। ইংরেজি বিষয়ের জন্যও ব্যাকরণ অংশ থেকে প্রশ্ন থাকবে। যেমন—Tense, Suffix-Prefix, Right spelling, Narration ও Sentence Makings থাকতে পারে। আর গণিতের ক্ষেত্রে ব্যাংক জবের জন্য যে গণিতগুলো অনুশীলন করতে হয়, সেগুলো করলেই হবে। সাধারণ জ্ঞানে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিষয়াবলি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। তবে সবচেয়ে বেশি প্রস্তুতি নিতে হবে নিজের পড়া বিষয়ের ওপর। এ ছাড়া টেলিকমিউনিকেশন থেকেও প্রশ্ন থাকে।

মৌখিক পরীক্ষায় বরাদ্দ থাকবে ২০ নম্বর। এর মধ্যে ১০ নম্বর থাকবে সাধারণ জ্ঞান এবং নিজের পড়া বিষয় সম্পর্কে। ৫ নম্বর থাকবে ভদ্রতা ও ব্যবহারের ওপর আর বাকি ৫ নম্বর উপস্থিত বুদ্ধি আর চাকরির অভিজ্ঞতার ওপর।

বেতন স্কেল

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) পদে বেতন পাওয়া যাবে নবম গ্রেডে ২২০০০-৫৩০৬০ টাকা স্কেলে। জুনিয়র সহকারী ম্যানেজার (টেকনিক্যাল) পদের জন্য বেতন হবে দশম গ্রেডে ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে।

ইঞ্জিনিয়ারদের চাকরি ও ক্যারিয়ার বিষয়ক আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃ fb.com/engrjobs.bd 

  

Leave you comments here

  
Similar Post for You

ইঞ্জিনিয়ার /আর্কিটেক্ট সম্পর্কিত চাকরির তথ্য পেতে নিচের পেজে লাইক দিন

বিভাগসমুহ



Copyright © 2012-2017, Hotjobs. Developed by YOUTHFIREIT.