জিনিয়াস বৃত্তি কর্মসূচি ২০১৭ এর বিজ্ঞপ্তি

2844 2017-07-14 Scholarship
Naima Yasmin

Naima Yasmin
Contributor

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংস্থা হিসেবে যাকাতের অর্থে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নে বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, আয়-বৃদ্ধি, কর্মসংস্থান ও মানবিক সহায়তাসহ নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। আমাদের কার্যক্রমের অংশ হিসেবে অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সহায়তার লক্ষ্যে ২০১০ সাল থেকে জিনিয়াস বৃত্তি কর্মসূচি পরিচালিত হয়ে আসছে। এ বছর বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিক্যাল কলেজ এবং সরকারি নার্সিং ইনস্টিটিউট সমূহের ২০১৬-১৭ সেশনে স্নাতক/ডিপ্লোমা-ইন-নার্সিং প্রথম বর্ষে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্য থেকে যাদের পরিবারের পক্ষে শিক্ষার ব্যয় নির্বাহ করা সম্ভব হচ্ছে না তাদের নিকট হতে জিনিয়াস বৃত্তি কর্মসূচি ২০১৭ এর আওতায় আবেদন আহ্বান করা হচ্ছে।

এ বছর বৃত্তির আবেদন শুধু অনলাইনে করতে হবে। একাধিক আবেদন মূল্যায়নের জন্য বিবেচিত হবে না। আবেদনের শেষ তারিখ: ১২ আগস্ট ২০১৭

বিশেষ দ্রষ্টব্য: বিজ্ঞপ্তি ও আবেদন ফর্মে প্রদত্ত নির্দেশনা ভালোভাবে না পড়ে অযথা কিংবা আবদার/তদবির-সুলভ কোনো কারণে আমাদের নম্বরে কল না করার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো। বৃত্তির আবেদন সংক্রান্ত জরুরি প্রয়োজনে যোগাযোগের সময়: রবি – বৃহস্পতিবার সকাল ১০:০০ – বিকাল ৪:০০ (সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত); এসএমএস কিংবা ই-মেইল পাঠাতে পারেন যেকোনো সময়।
এই আবেদন ফর্মের সাথে সংগৃহীত সকল তথ্য শুধু বৃত্তি পাওয়ার যথাযোগ্যতা বিবেচনার জন্য ব্যবহৃত হবে এবং কঠোরভাবে গোপনীয়তা রক্ষা করা হবে।

নির্দেশনা

১. সাধারণভাবে জিনিয়াস বৃত্তির আবেদন শুধু অনলাইনেই সাবমিট করা যাবে; তবে নার্সিং কলেজ/ইনস্টিটিউট- এর শিক্ষার্থীরা অনলাইন অথবা হার্ডকপি ফর্ম-এর যেকোনো একটি মাধ্যমে আবেদন সাবমিট করতে পারবেন। নার্সিং কলেজ/ইনস্টিটিউট- এর যেসব শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে সক্ষম হবেন না, তারা পূরণকৃত আবেদন ফর্মের হার্ডকপি কুরিয়ার-যোগে নিচে প্রদত্ত সিজেডএম-এর ঠিকানায় শেষ তারিখের আগেই প্রেরণ করুন। নিচের Download Application Form বাটনে ক্লিক করে পিডিএফ ফর্ম ডাউনলোডের পর প্রিন্ট করার মাধ্যমে অথবা, নার্সিং কলেজ/ইনস্টিটিউট- এর ক্ষেত্রে সংশ্লিষ্ট ডিপার্টমেন্ট/প্রতিষ্ঠান-প্রধানের কার্যালয়ে সংরক্ষিত কপি থেকে ফটোকপি করার মাধ্যমে আবেদন ফর্মের হার্ড কপি সংগ্রহ করা যাবে।

সহজে ও দ্রুত আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করার স্বার্থে অনলাইনে আবেদন শুরু করার পূর্বেই সকল তথ্য সংগ্রহ-পূর্বক ঘরে বসে হার্ড কপি ফর্মটি পূরণ করে নেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থীদেরকে বিশেষভাবে পরামর্শ দেয়া হলো। এরপর তা আবার অনলাইনে পূরণ করেই বৃত্তির আবেদন চূড়ান্তভাবে সাবমিট করতে হবে। জিনিয়াস বৃত্তির ওয়েবসাইট-এ উল্লিখিত আপনার নিকটস্থ সার্ভিস প্রোভাইডার-এর দোকান থেকে কোনো খরচ ছাড়াই আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনে বৃত্তির আবেদন পূরণ ও সাবমিট করাতে পারবেন। এক্ষেত্রে অনলাইনে আবেদন ফর্ম পূরণ বাবদ নির্ধারিত ফি সংশ্লিষ্ট সার্ভিস প্রোভাইডার-এর অনুকূলে সিজেডএম-এর পক্ষ থেকে পরিশোধ করা হবে। আপনার নিকটস্থ সিজেডএম-এর তালিকাভুক্ত সার্ভিস প্রোভাইডার/সাইবার ক্যাফে সম্পর্কে জানতে চাইলে এ লিঙ্কে ক্লিক করুন। Click Here
২. অনলাইনে আবেদন করার জন্য czm-bd.org/scholarship  এ গিয়ে নিচের Apply Online বাটনে ক্লিক করে আপনার পুরো নাম, আপনার বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ও আপনার মোবাইল নম্বরটি লিখুন; এরপর একটি নতুন পাসওয়ার্ড তৈরি করে অনলাইনে আবেদন করার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে লগইন করুন, এরপর আবেদন ফর্মটি যথাযথভাবে পূরণ করে নির্ধারিত তারিখ ও সময়ের মাঝে অনলাইনে সাবমিট করুন। মনে রাখবেন, নির্ধারিত সময়ের পরে আবেদন ফর্ম সাবমিট করার সুযোগ পাবেন না। অযথা কারিগরি ঝামেলা এড়াতে শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে এখনই সাবমিট করুন। উল্লেখ্য, এ আবেদন ফর্ম পূরণে আপনার কমপক্ষে এক/দেড় ঘণ্টা সময় লাগতে পারে। এ ছাড়া নিম্নোক্ত বিষয়ের তথ্যাবলি হাতে নিয়ে অনলাইনে আবেদন ফর্ম পূরণ শুরু করার ব্যাপারে বিশেষ পরামর্শ দেয়া হলো:
 
ক. আপনার ছবির সফট কপি খ. ব্যক্তিগত আয়-ব্যয়ের তথ্য গ. ব্যক্তিগত প্রোফাইল ও পরিবারের সদস্যদের বিবরণ
ঘ. পারিবারিক সহায়-সম্পদ, কৃষি জমি-বসতভিটার বিবরণ ঙ. পারিবারিক আয়-উপার্জনের বিবরণ চ. পূর্ববর্তী পরীক্ষা পাসের ও প্রথম বর্ষে ভর্তির তথ্য
ছ. রেফারেন্স হিসেবে প্রথমে শিক্ষাপ্রতিষ্ঠান/ইনস্টিটিউট/বিভাগীয়-প্রধান অথবা অ্যাকাডেমিক সুপারভাইজার এবং দ্বিতীয় ধাপে আপনার পরিবার সম্পর্কে ভালোভাবে জানেন এমন একজন অনাত্মীয় বিশিষ্ট ব্যক্তির নাম, ঠিকানা, পেশা, মোবাইল নম্বর ও ইমেইল ঠিকানা প্রভৃতি
৩. আর্থিকভাবে সচ্ছল কিংবা অন্য কোনো সংস্থা থেকে বৃত্তি গ্রহণকারী (সরকারি/বোর্ড বৃত্তি ব্যতীত) শিক্ষার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। শুধু ২০১৬-১৭ সেশনে স্নাতক/ডিপ্লোমা-ইন-নার্সিং প্রথম বর্ষে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে।
৪. আবেদন ফর্মের প্রতিটি আইটেম অবশ্যই পূরণ করতে হবে। আপনার ক্ষেত্রে প্রযোজ্য আইটেমসমূহে সততার সাথে তথ্য সন্নিবেশ করুন। আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হলে সাধারণত NA (Not Applicable) লিখুন কিংবা সংখ্যাবাচক ঘর (Numeric Field)-এর ক্ষেত্রে শূন্য/Zero (০) দিন। মনে রাখবেন, সন্নিবেশিত প্রতিটি তথ্যই যাচাই করা হবে।
৫. ভুল তথ্য প্রদানকারী কিংবা অন্য কোনো বৃত্তি গ্রহণকারী (সরকারি/বোর্ড বৃত্তি ব্যতীত) এই বৃত্তির জন্য অযোগ্য বিবেচিত হবেন। বৃত্তি সংক্রান্ত যেকোনো বিষয়ে সিজেডএম কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। অসম্পূর্ণ বা ভুল তথ্য-সম্বলিত কিংবা নির্ধারিত তারিখের পরে প্রাপ্ত আবেদন ফর্ম মূল্যায়নের জন্য বিবেচিত হবে না।
৬. শুধু প্রাথমিকভাবে বাছাইকৃত আবেদনকারীদেরকে সাক্ষাৎকারের জন্য আবেদনকারীর মোবাইল নম্বরে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।
৭. সিজেডএম-এর জিনিয়াস বৃত্তির আবেদনপ্রক্রিয়ায় কোনো প্রকার আর্থিক লেনদেন নেই। তাই নিচে উল্লিখিত কর্তৃপক্ষের নির্ধারিত মোবাইল/ফোন নম্বর ব্যতীত অন্য কোনো নম্বর হতে প্রেরিত এসএমএস/যোগাযোগ দ্বারা প্রতারিত না হওয়ার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হলো।
৮. সাবমিটকৃত আবেদন ফর্মে সরবরাহকৃত যাবতীয় তথ্য ও ছবির সংবেদনশীলতার বিষয়ে সংশ্লিষ্ট ব্যবহারকারীই দায়ী হবেন। এজন্য সিজেডএম কর্তৃপক্ষ কোনোভাবেই দায়ী থাকবে না।
সতর্কতা: সিজেডএম সতর্কতা জিনিয়াস বৃত্তি কর্মসূচির সকল বিজ্ঞপ্তি ও আবেদনপত্রে উল্লিখিত মোবাইল নম্বর (০১৭৮৩ ৫৫৮৮২২, ০১৭০৮ ৫২৩ ৪২৩) ও অফিসের টেলিফোন নম্বর +৮৮ ০৯৬১৩ ০০১১৮১, +৮৮ ০৯৬১৩ ০০১১৭৬ শুধুমাত্র অনুমোদিত অফিসিয়াল যোগাযোগ নম্বর। অতএব, উক্ত নম্বর ব্যতীত অন্য যেকোনো নম্বর থেকে ফোন বা মেসেজ-এর মাধ্যমে কারো সাথে সিজেডএম-এর নামে কোনোরূপ যোগাযোগ করার চেষ্টা করা হলে এবং এর দ্বারা কেউ প্রতারণার শিকার হলে তার দায়-দায়িত্ব সিজেডএম কর্তৃপক্ষ নেবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার জন্য পরামর্শ দেয়া হলো।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সি জেড এম)
হাশিম টাওয়ার (৭ম তলা) [গুলশান আড়ং-এর বিপরীতে],
২০৫/১-এ তেজগাঁও-গুলশান লিংক রোড
তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা ১২০৮।
ফোন: +৮৮ ০৯৬১৩ ০০১১৮১, +৮৮ ০৯৬১৩ ০০১১৭৬
মোবাইল নম্বর: ০১৭৮৩ ৫৫ ৮৮ ২২, ০১৭০৮ ৫২৩ ৪২৩
ইমেইল: genius@czm-bd.org

ওয়েবসাইট লিঙ্কঃ czm-bd.org/scholarship

স্কলারশিপ, চাকরি ও ক্যারিয়ার বিষয়ক আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্কঃ fb.com/engrjobs.bd

 

 

  

Leave you comments here

  
Similar Post for You

Hotjobsbd সম্পর্কিত চাকরির তথ্য পেতে নিচের পেজে লাইক দিন

বিভাগসমুহ



Copyright © 2012-2017, Hotjobs. Developed by YOUTHFIREIT.