আইডিইবি আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন ২৭ -২৯ জুলাই ২০১৭ ।

5380 2017-07-12 TVET
Naima Yasmin

Naima Yasmin
Contributor

দক্ষ বাংলাদেশ নির্মাণে নীতিগত সুপারিশ প্রণয়ন ও টিভিইটি নেটওয়ার্ক স্থাপনের লক্ষ্যে আগামী ২৭-২৯ জুলাই আইডিইবি ও সিপিএসসির উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ভবিষ্যৎ কর্মবিশ্বের জন্য দক্ষতা আর বৈশ্বিক প্রতিযোগিতার জন্য টিভিইটি’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলন। রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে সম্মেলনের কর্মপরিকল্পনা ও তথ্য-উপাত্ত তুলে ধরে সংবাদ সম্মেলন করেছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ও কলম্বো প্লান স্টাফ কলেজ, ফিলিপাইন।

টেকসই উন্নয়নে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সর্বোত্তম পদ্ধতি-কৌশলগুলোর ওপর পারস্পরিক বিনিময় এবং ২০৪১ সালে উন্নত দেশ হিসেবে আবির্ভূত হওয়ার লক্ষ্যে সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় এই আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে। সম্মেলনে সিপিএসসির সদস্যভুক্ত ১৬টি রাষ্ট্রের প্রতিনিধি ছাড়াও জার্মানি, অস্ট্রেলিয়া, নরওয়ে, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের জনশক্তিবিষয়ক বিশেষজ্ঞরা অংশ নেবেন। সিপিএসসি সদস্যভুক্ত দেশগুলো হচ্ছে বাংলাদেশ, নেপাল, আফগানিস্তান, ভুটান, ভারত, শ্রীলংকা, পাকিস্তান, মালদ্বীপ, মিয়ানমার, মালয়েশিয়া, ফিজি, মঙ্গোলিয়া, পাপুয়া নিউগিনি, ফিলিপাইনস, সিঙ্গাপুর ও থাইল্যান্ড।

সংবাদ সম্মেলনে আইডিইবির সভাপতি একেএমএ হামিদ বলেন, বর্তমানে বাংলাদেশে প্রায় তিন লাখ বিদেশি নাগরিক কাজ করছেন। দক্ষতার অভাবে বাংলাদেশি নাগরিকরা বিদেশে গিয়ে ভারত, ফিলিপাইন, নেপাল ও ভুটানের শ্রমিকদের তুলনায় তিন ভাগের এক ভাগ বেতনও পাচ্ছেন না। আমাদের দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্যও বিদেশ থেকে দক্ষ লোক আনতে হচ্ছে। সম্মেলনের প্রয়োজনীয়তা তুলে ধরে আইডিইবি সভাপতি আরও বলেন, সম্মেলনে বিভিন্ন বিষয়ের ওপর ৩০টি পেপার উপস্থাপিত ও আলোচিত হবে।

আইডিইবির সভাপতি জানান, ২৭ জুলাই সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও সিপিএসসির মহাপরিচালক ড. লামহরি লামচি

গতকালের সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) ড. মো. ফারুক হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) অজিত কুমার ঘোষ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রজেক্টের নাইমুর রহমান মুক্তা, আইডিইবির সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের স্পেশালিস্ট ড. মো. শাহ আলম মজুমদার।

সম্মেলনের শেষভাগে সম্মেলন আয়োজনের প্রাসঙ্গিকতা, দক্ষতা, বাংলাদেশ নির্মাণে সম্মেলনের ফলাফল এবং জাতীয় জীবনে এর গুরুত্বের বিভিন্ন দিক তুলে ধরে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন কনফারেন্স স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান ও আইডিইবির সভাপতি। তিনি দক্ষ বাংলাদেশ নির্মাণে আইডিইবির কর্মপ্রয়াস ও এর জন্য সামাজিক আন্দোলন সৃষ্টিতে সম্মেলনের কর্মভিত্তিক পরিকল্পনা ফলোঅন করে ব্যাপক প্রচারের জন্য গণমাধ্যমের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

দক্ষতা তৈরিতে টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (টিভিইটি) মুখ্য ভূমিকা রাখবে এমন আশাবাদ থেকে এটিকে এ সম্মেলনের মূল বিষয় হিসেবে নির্ধারণ করেছেন আয়োজকরা।

টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (টিভিইটি) বিষয়ক পরবর্তি পর্বের লিখা পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। চাকরি ও ক্যারিয়ার বিষয়ক আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃ fb.com/engrjobs.bd 

  

Leave you comments here

  
Similar Post for You

Hotjobsbd সম্পর্কিত চাকরির তথ্য পেতে নিচের পেজে লাইক দিন

বিভাগসমুহ



Copyright © 2012-2017, Hotjobs. Developed by YOUTHFIREIT.